খুলনার পাইকগাছা উপজেলায় ১৭ হাজার ৭৩৮ মে:টন মৎস্য উৎপাদন

Spread the love

শেখ খায়রুল ইসলাম পাইকগাছা খুলনা প্রতিনিধি :-
খুলনার পাইকগাছা উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা শনিবার উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে । জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন কমিটি এ মতবিনিময় সভার আয়োজন করেন। সহকারী কমিশনার (ভূমি) মোঃ শাহরিয়ার হক এর সভাপতিত্বে “বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি” প্রতিপাদ্য বিষয়ের উপর অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস। বক্তব্যে মৎস্য কর্মকর্তা বলেন, অত্র এলাকা মৎস্য উৎপাদনের জন্য অত্যান্ত সমৃদ্ধ।
উপজেলায় মোট কৃষি জমি রয়েছে ২৮ হাজার ১৬৯ হেক্টর। যার মধ্যে ২১ হাজার ৭৬৭ হেক্টর জমিতে মৎস্য উৎপাদন হচ্ছে। ২০২০-২১ অর্থ বছরে করোনার বিরূপ প্রভাবের মধ্যেও অত্র উপজেলায় ৫ হাজার ৩৪৮ মেট্রিকটন চিংড়ি, ৯ হাজার ২৪০ মেট্রিকটন সাদা মাছ, ৩ হাজার ১৫০ মেট্রিকটন কাঁকড়া সহ মোট ১৭ হাজার ৭৩৮ মেট্রিকটন মৎস্য উৎপাদন হয়েছে। এলাকার চাহিদা পূরণ করে বছরে ১২ হাজার ৬৭০ মেট্রিকটন মৎস্য উদ্বৃত্ত থাকে বলে উল্লেখ করেন মৎস্য কর্মকর্তা। সভায় মৎস্য সম্পদ উন্নয়নে গবেষণার অগ্রগতির বিভিন্ন দিক তুলে ধরেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট লোনাপানি কেন্দ্রের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা দেবাশীষ মন্ডল ও মিজানুর রহমান। সিনিয়র এ দুই বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন, লোনাপানি কেন্দ্র থেকে উন্নত চাষাবাদের কলাকৌশল উদ্ভাবন এবং কৃত্রিম প্রজননে অনেকগুলো টেকসই প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। যার মধ্যে নোনা ট্যাংরার কৃত্রিম প্রজনন ও পোনা উৎপাদন, পারশে মাছের কৃত্রিম প্রজনন ও পোনা উৎপাদন, গ্রীণ হাউজ পদ্ধতিতে গলদা চিংড়ির ব্রুড উন্নয়ন কৌশল, শীলা কাঁকড়ার প্রজনন ও পোনা উৎপাদন কৌশল, দাতিনা মাছের কৃত্রিম প্রজনন ও পোনা উৎপাদন এবং চিত্রা মাছের কৃত্রিম প্রজনন ও পোনা উৎপাদন।
সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, উপস্থিত ছিলেন, সহকারী মৎস্য অফিসার এসএম শহীদুল্লাহ, সম্প্রসারণ কর্মকর্তা অসিত কুমার সরকার, মেরিন ফিসারিজ অফিসার চঞ্চল মন্ডল ও ক্ষেত্র সহকারী রণধীর সরকার। সভায় প্রেসক্লাব সহ এলাকার সকল সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় সমাপনী বক্তব্যে মৎস্য সম্পদ উন্নয়নে বর্তমান সরকারের অর্জন গণমাধ্যমে তুলে ধরার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান এসিল্যান্ড জনাব শাহরিয়ার হক।

     More News Of This Category

ফেসবুক