খুলনার দিঘলিয়া উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার গুণগত মান তুলনামূলকভাবে খুবই সন্তোষজনক এবং আশাব্যঞ্জক।

শেখ মাহাবুব আলম ইবাংলা প্রতিনিধিঃ
খুলনার দিঘলিয়া উপজেলায় সামগ্রিক শিক্ষার গুণগত মান আশাব্যঞ্জক। উপজেলাটিতে চলতি বছর এসএসসি মূল্যায়ন পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ডের আনুপাতিক পাশের হার এর তুলনায় ১৬ টি মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার মূল্যায়নের হার দশমিক ৩৪ শতাংশ বেশি। যশোর শিক্ষা বোর্ডের পাশের হার যেখানে ৯৩ দশমিক ০৯ শতাংশ, সেখানে দিঘলিয়া উপজেলার ১৬টি মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি মূল্যায়ন পরীক্ষার পাশের হার শতকরা ৯৩ দশমিক ৪৩ শতাংশ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, অত্র উপজেলায় ২০২১ শিক্ষাবর্ষে ১৬টি মাধ্যমিক বিদ্যালয় থেকে মোট ১ হাজার ৬৩১ জন পরীক্ষার্থী এসএসসি মূল্যায়ন পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে ১ হাজার ৫২৪ জন শিক্ষার্থী পাশ করেছে। পাশের হার শতকরা ৯৩ দশমিক ৪৩ শতাংশ। মোট ৮২ জন পরীক্ষার্থী A+ পেয়েছে। এছাড়া একটি দাখিল মাদ্রাসা থেকে ৪২ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩৭ জন।

ভৈরব, আতাই, আঠারোবাকী এবং মজুতখালী দ্বীপ বেষ্টিত খুলনার দিঘলিয়া উপজেলা। অত্র উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার গুণগত মান তুলনামূলকভাবে খুবই সন্তোষজনক এবং আশাব্যঞ্জক।
খুলনা মহানগরীর আওতাভূক্ত আড়ংঘাটা ইউনিয়ন ও খানজাহানআলী থানার আওতাভূক্ত যোগীপোল ইউনিয়ন এবং খুলনা জেলার আওতাভূক্ত ৪ টি ইউনিয়ন যথাক্রমে দিঘলিয়া সদর, সেনহাটী, বারাকপুর এবং গাজীরহাট ইউনিয়ন নিয়ে দিঘলিয়া উপজেলা গঠিত। জেলার আওতাভূক্ত ৪ টি ইউনিয়ন নিয়ে মূলতঃ উপজেলার শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়।

অত্র উপজেলায় মোট ২২টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ১৬টি মাধ্যমিক বিদ্যালয়, ৪টি কলেজ এবং ১টি দাখিল মাদ্রাসা। এছাড়া ২টি ভোকেশনাল ট্রেনিং স্কুল এবং একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মিত হয়েছে যেটার কার্যক্রম খুব দ্রুতই শুরু হবে বলে জানা যায়। প্রতিষ্ঠান গুলির মধ্যে একটি সরকারি কলেজ এবং একটি সরকারি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে।
১৬টি মাধ্যমিক বিদ্যালয় হলোঃ দিঘলিয়া এম এ মজিদ মডেল মাধ্যমিক বিদ্যালয়, আয়তুননেছা মাধ্যমিক বিদ্যালয়, সুগন্ধি মাধ্যমিক বিদ্যালয়, ফাতেমা মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়, সেনহাটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়, বারাকপুর মাধ্যমিক বিদ্যালয়, আড়ুয়া উদয়ন মাধ্যমিক বিদ্যাপীঠ, গাজীরহাট হাজী নৈমুদ্দিন মাধ্যমিক বিদ্যালয়, লাখোহাটি মাধ্যমিক বিদ্যালয়, পথের বাজার মাধ্যমিক বিদ্যালয়, হাজী ছায়েমউদ্দিন মাধ্যমিক বিদ্যালয়, এ্যাপেক্স মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সেনহাটি মাধ্যমিক বালিকা বিদ্যালয়, নন্দন প্রতাপ মাধ্যমিক বিদ্যালয়, স্টার জুট মিলস মাধ্যমিক বিদ্যালয় এবং এ কে এম মাধ্যমিক বিদ্যালয়।

৪টি কলেজ হলোঃ সরকারি এম এ মজিদ ডিগ্রী কলেজ, আলহাজ্ব সরোয়ার খান ডিগ্রী কলেজ, আলহাজ্ব মোল্লা জালাল উদ্দিন কলেজ ও এস এম মোস্তফা রশিদী সুজা মহিলা কলেজ। ১টি দাখিল মাদ্রাসা হলো হাছেনীয়া দাখিল মাদ্রাসা।
এছাড়া অত্র উপজেলায় ৫০ টি সরকারি এবং ২০ থেকে ২৫ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ১ টি নিবন্ধনকৃত এবতেদায়ী মাদ্রাসা রয়েছে। যেগুলোর শিক্ষার গুণগত মান সন্তোষজনক।

     More News Of This Category

ফেসবুক