যশোর নওয়াপাড়ায় সরকারি ইউরিয়া সার ওজনে কম দিয়ে বস্তাজাতকরণ

Spread the love

অভয়নগর প্রতিনিধি যশোরের অভয়নগর উপজেলা শিল্প শহর নওয়াপাড়া বাজার ফেরিঘাট সংলগ্ন শংকরপাশায় কার্গো থেকে সরকারি ইউরিয়া সার ওজনে কম দিয়ে বস্তাজাত করা হচ্ছে। সরেজমিন দেখা গেছে, সরকারি ইউরিয়া সার কার্গোতে শ্রমিকদারা ডিজিটাল স্কেলের মাধ্যমে ওজন দিয়ে বস্তাজাত করে ড্যাম্পিং করা হচ্ছে। স্কেলে ওজন দেয়ার সময় দেখা যায় বস্তায় সার কম দেয়া হচ্ছে।
প্রতি বস্তায় ৫০ কেজি দেয়ার কথা থাকলেও ৪৮-৪৯ কেজি সার বস্তাজাত করে বস্তার মুখ সেলাই করে কার্গো থেকে ঘাটের উপরে ড্যাম্পিং করা হচ্ছে। সচেতন মহলের অভিমত, বস্তাপ্রতি এভাবে কম দেওয়ার ফলে এ এলাকার কৃষককুল আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। আর কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা না নিলে দূর্নীতিপরায়ন ব্যবসায়ীরা অঢেল অর্থের মালিক হবে। এবিষয়ে শ্রমিকদের কাছে বস্তায় সার কম দেয়ার বিষয়ে জানতে চাইলে তারা বলেন, আমরা জানিনা, সার ক্যারিং কর্তৃপক্ষ যে ওজন বেঁধে দিয়েছে আমরা সে অনুযায়ী বস্তাজাত করছি। কম দেয়ার বিষয়ে অভয়নগর ট্রান্সপোর্টের মালিক হাজী খোকন সাহেব বলতে পারবে, আমাদের যে ভাবে বলেছে আমরা সেভাবে করছি।

এবিষয়ে অভয়নগর ট্রান্সপোর্টের মালিক খোকন হাজীর মুঠোফোনে সরকারি সার কমদিয়ে বস্তাজাত করা হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, ওজন কম দিয়ে সার বস্তাজাত করার বিষয়ে আমি কিছু জানিনা, তবে খোঁজ নিয়ে দেখছি কি কারনে বস্তায় সার কম দেয়া হচ্ছে।

ওজনে কম দেওয়ার বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুর রহমান বলেন, এটা কৃষি কর্মকর্তা বলতে পারবেন, তার সাথে কথা বলেন।

অভয়নগর উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম সামদানী বলেন, বস্তায় সরকারি সার কম দেয়ার কোন নিয়ম নেই, আপনারা বিসিআইসির সাথে যোগাযোগ করুন, নাহলে ক্যারিং কন্ট্রাক্টারের দায়িত্বে থাকা কর্তৃপক্ষের সাথে কথা বলুন, আমাদের কাছে এবিষয়ে কোন তথ্য নেই।

পোটন ট্রেডার্সের খুলনা অঞ্চলের দায়িত্বরত কর্মকর্তা আতাউর রহমান সাংবাদিকদের বলেন, নির্ধারিত ওজনের বাইরে বস্তাজাত করা বেআইনি, এজন্য সংশ্লিষ্ট ব্যক্তি দায়ী, প্রতিষ্ঠান নয়।

     More News Of This Category

ফেসবুক