ইতিবাচক ডিজিটাল মানসিকতা সম্পন্ন ভবিষ্যৎ প্রজন্ম গড়ার প্রয়াসে সময়োপযোগী কার্যধারা অব্যাহত রেখেছে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল, খুলনা।

Spread the love

বর্তমান তথ্য প্রযুক্তির উৎকর্ষের ধারায় আলোর নিচে অন্ধকারের ন্যায় একটি আশঙ্কাজনক অধ্যায় হচ্ছে সাইবার অপরাধী কর্তৃক কিশোর/কিশোরীদের সহজ শিকারে পরিনত হওয়া। স্কুল, কলেজ, মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত তথ্য প্রকাশ, প্রতারকের মিথ্যা প্রলোভনে পড়ে মোবাইল ব্যাংকিং এর তথ্য প্রকাশ, অন্যের পোস্টে নেতিবাচক কমেন্টস, অপরিচিত আইডি এর সাথে বন্ধুত্ব, কোন পোস্টের সঠিকতা যাচাই না করে সেটা শেয়ার করা, ভিডিও কন্টেন্ট বানিয়ে নিজেকে ভাইরাল করার অসুস্থ প্রতিযোগিতা, কৌতুহল বশত্ঃ বিভিন্ন অ্যাপস ব্যবহার ইত্যাদি ‘ডিজিটাল এ্যাক্টিভিটিস’ সম্পন্ন করে থাকে। ফলশ্রুতিতে এ সকল কোমলমতি শিক্ষার্থীরা সাইবার অপরাধীদের তীক্ষ্ণ থাবায় নিষ্পেষিত হয় এবং শিক্ষার্থীদের পারিবারিক ও সামাজিক জীবন বিষাদময় হয়ে ওঠে। শিক্ষার্থীরা যাতে সাইবার দুনিয়ার এ সকল ডিজিটাল ফাদেঁ আর পা না বাড়ায় সেই সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল, খুলনা অত্র জেলার বিভিন্ন থানার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে উল্লিখিত বিষয়ে প্রচারনা কার্য্যক্রম অব্যাহত রেখেছে। ডিজিটাল ক্ষেত্রে সচেতনতামূলক এই প্রচারনায় শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়েছে। প্রযুক্তি সচেতন নতুন একটি প্রজন্ম সৃষ্টির অভিপ্রায়ে কাজ করে যাচ্ছে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল, খুলনা।

মোবাইলে অপরিচিত নম্বর থেকে কল করলে আপনার যেকোনো ডিজিটাল তথ্য প্রদান করা থেকে বিরত থাকতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে স্পর্শকাতর যেকোন বিষয়ে পোস্ট করা বা কোন পোস্টে কমেন্টস বা লাইক দেওয়ার পূর্বে ভালো করে এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে হবে। ডিজিটাল জগতে সকলকে সচেতন হতে হবে। সাইবার সংক্রান্ত যে কোন অপরাধের শিকার হলে সাইবার সেলের এই মোবাইল নম্বরটিতে কল করার অনুরোধ রইল, আমরা আছি আপনাদের পাশে–০১৩২০১৪০২৮০।

     More News Of This Category

ফেসবুক